মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

ইউনিসেফ জিওবি প্রজেক্ট ( স্বাস্থ্য, শিক্ষা ও স্যানিটেশন)

2নং বিয়াঘাট ইউপিতে হাই সওয়া প্রকল্পে নিয়োজিত কর্মী 3 জন

1। মোছাঃ আফিয়া সুলতানা

2। শারমিন সুলতানা

3। খাদিজা খাতুন

 

 

আমি খাদিজা খাতুন ২নং বিয়াঘাট ইউপিতে হাই সওয়া প্রকল্পে কমিউনিটি ভিত্তিক জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রকল্প একজন কর্মী আমরা হাইসওয়া প্রকল্পের কাজের ধারাবাহিকতা অনুযায়ী আমরা জলবায়ু পরিবর্তন পাইল্ট প্রকল্পে ২০১৫ সালের অক্টোবর মাসে থেকে এই কার্যে নিয়োজিত আছি। আমরা কমিউনিটিতে জলবায়ু পরিবর্তনে অভিযোজন প্রকল্প ধারা দেওয়া হয় এবং তাদের কি কি কারনে আবহাওয়া পরিবর্তন হবে এবং জলবায়ুর কোন পরিবর্তনের ফলে পরিবেশ ও মানুষের জীবন যাপন ও কৃষি সম্পদ মৎসসম্পদ ,পানি ও স্যানিটেশন ব্যবস্থা  কি কি প্রভাব পড়বে, তা আমরা সময় বিবর্তণ ধারা বিশেস্নষন মাধ্যমে দেখানো হয় । সি.ডি.এফ এর জনগন কে নিয়ে লাল ফিতার খেলা দেখানো হয় ।এই খেলার মাধ্যমে জনগণকে বুঝানো হয় পৃথিবী কিভাবে গরম হচ্ছে এবং সূর্য্য থেকে পৃথিবী কি ভাবে তাপ নিচ্ছে এবং তা নেওয়ার পর কি ভাবে আবার তাপটা পৃথিবী থেকে যাওয়ার সময় যে সমসত্ম জিনিস বাধা দিচ্ছে তা দেখানো হয় এই খেলা দেখে তারা বুঝতে পাওে এবং খেলার মাধ্যমে তারা কিভাবে পৃথিবী গরম হচ্ছে এবং টিকে থাকার জন্য আমাদের কি কি করনীয় তা জানতে পারলাম । তারা হাইসওয়ার পরবর্তী কাজে জলবায়ু পরিবর্তণ অভিযোজন প্রকল্পে আমাদের সাথে থাকবে বলে অঙ্গিকার করেন । তার আগ থেকে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে তেমন ধারনা ছিল না । আমরা তাদেরকে খেলা দেখানোর পর তারা আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে সঠিক ধারনা লাভ করেন ।

 

খাদিজা খাতুন

সি. ডি. এফ এর নামঃ জ্ঞানদানগর ঈসমাইলের বাড়ি।

সি. ডি. এফ নং- ৯৬

ওয়ার্ড নং ০৬ ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আমি শারমিন আক্তার ২নং বিয়াঘাট ইউপিতে হাই সওয়া প্রকল্পে কমিউনিটি ভিত্তিক জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রকল্প একজন কর্মী আমরা হাইসওয়া প্রকল্পের কাজের ধারাবাহিকতা অনুযায়ী আমরা জলবায়ু পরিবর্তন পাইল্ট প্রকল্পে ২০১৫ সালের অক্টোবর মাসে থেকে এই কার্যে নিয়োজিত আছি। আমরা কমিউনিটিতে জলবায়ু পরিবর্তনে অভিযোজন প্রকল্প ধারা দেওয়া হয় এবং তাদের কি কি কারনে আবহাওয়া পরিবর্তন হবে এবং জলবায়ুর কোন পরিবর্তনের ফলে পরিবেশ ও মানুষের জীবন যাপন ও কৃষিসম্পদ মৎসসম্পদ ,পানি ও স্যানিটেশন ব্যবস্থা  কি কি প্রভাব পড়বে, তা আমরা সময় বিবর্তণ ধারা বিশেস্নষন মাধ্যমে দেখানো হয় । সি.ডি.এফ এর জনগন কে নিয়ে লাল ফিতার খেলা দেখানো হয় ।এই খেলার মাধ্যমে জনগণকে বুঝানো হয় পৃথিবী কিভাবে গরম হচ্ছে এবং সূর্য্য থেকে পৃথিবী কি ভাবে তাপ নিচ্ছে এবং তা নেওয়ার পর কি ভাবে আবার তাপটা পৃথিবী থেকে যাওয়ার সময় যে সমসত্ম জিনিস বাধা দিচ্ছে তা দেখানো হয় এই খেলা দেখে তারা বুঝতে পাওে এবং খেলার মাধ্যমে তারা কিভাবে পৃথিবী গরম হচ্ছে এবং টিকে থাকার জন্য আমাদের কি কি করনীয় তা জানতে পারলাম । তারা হাইসওয়ার পরবর্তী কাজে জলবায়ু পরিবর্তণ অভিযোজন প্রকল্পে আমাদের সাথে থাকবে বলে অঙ্গিকার করেন । তার আগ থেকে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে তেমন ধারনা ছিল না । আমরা তাদেরকে খেলা দেখানোর পর তারা আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে সঠিক ধারনা লাভ করেন ।

 

শারমিন আক্তার

সি. ডি. এফ এর নামঃ বিয়াঘাট বক্কারের বাড়ি।

সি. ডি. এফ নং- ০৯

ওয়ার্ড নং ০৩ ।

 

 

 

 

 

 

 

আমি আফিয়া বিনতে হক ২নং বিয়াঘাট ইউপিতে হাই সওয়া প্রকল্পে কমিউনিটি ভিত্তিক জলবায়ু পরিবর্তনের অভিযোজন প্রকল্প একজন কর্মী আমরা হাইসওয়া প্রকল্পের কাজের ধারাবাহিকতা অনুযায়ী আমরা জলবায়ু পরিবর্তন পাইল্ট প্রকল্পে ২০১৫ সালের অক্টোবর মাসে থেকে এই কার্যে নিয়োজিত আছি। আমরা কমিউনিটিতে জলবায়ু পরিবর্তনে অভিযোজন প্রকল্প ধারা দেওয়া হয় এবং তাদের কি কি কারনে আবহাওয়া পরিবর্তন হবে এবং জলবায়ুর কোন পরিবর্তনের ফলে পরিবেশ ও মানুষের জীবন যাপন ও কৃষিসম্পদ মৎসসম্পদ ,পানি ও স্যানিটেশন ব্যবস্থা  কি কি প্রভাব পড়বে, তা আমরা সময় বিবর্তণ ধারা বিশেস্নষন মাধ্যমে দেখানো হয় । সি.ডি.এফ এর জনগন কে নিয়ে লাল ফিতার খেলা দেখানো হয় ।এই খেলার মাধ্যমে জনগণকে বুঝানো হয় পৃথিবী কিভাবে গরম হচ্ছে এবং সূর্য্য থেকে পৃথিবী কি ভাবে তাপ নিচ্ছে এবং তা নেওয়ার পর কি ভাবে আবার তাপটা পৃথিবী থেকে যাওয়ার সময় যে সমসত্ম জিনিস বাধা দিচ্ছে তা দেখানো হয় এই খেলা দেখে তারা বুঝতে পাওে এবং খেলার মাধ্যমে তারা কিভাবে পৃথিবী গরম হচ্ছে এবং টিকে থাকার জন্য আমাদের কি কি করনীয় তা জানতে পারলাম । তারা হাইসওয়ার পরবর্তী কাজে জলবায়ু পরিবর্তণ অভিযোজন প্রকল্পে আমাদের সাথে থাকবে বলে অঙ্গিকার করেন । তার আগ থেকে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে তেমন ধারনা ছিল না । আমরা তাদেরকে খেলা দেখানোর পর তারা আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে সঠিক ধারনা লাভ করেন ।

 

আফিয়া বিনতে হক

সি. ডি. এফ এর নামঃ যোগেন্দ্রনগর মধ্যে পাড়া সানোয়ারের বাড়ি।

সি. ডি. এফ নং- ৩৩

ওয়ার্ড নং ০৮।

ছবি